জা’ফর ইবন আবী তালীব-৫ম পর্ব

তারা যখন আমাদেরকে অত্যাচার উৎপীড়নে জর্জরিত করে তুলল এবং আমাদের ও অমিদের দ্বীনের মধ্যে প্রতিবন্ধক হয়ে দাড়াল । তখন আমার জন্য কোথাও না গিয়ে আপনার এখানে আসাকেই প্রধান্য দিলাম এই আশায় যে, আপনার এখানে আমরা অত্যাচারিত হব না।

উম্মু সালামা বলেন  ঃ অতঃপর নাজ্জাশী জা’ফর ইবন আবী তালীবের দিকে একটু তাকালেন এবং জিজ্ঞেস করলেন  ঃ তোমাদের নবী আল্লাহর নিকট থেকে যা নিয়ে এসেছেন তার কিচু অংশ কি তোমাদের সংগে আছে? তিনি বললেন   ঃ হ্যাঁ । আমাকে একটু পাঠ করে শুনাও তো। জা’ফর পাঠ করলেন  “কাফ হা-ইয়া- আইন-সাদ।এ তোমাদের প্রতিপালকের অনুগ্রহের বিবরণ তাঁর বান্দা যাকারিয়ার প্রতি যখন সে তাঁর প্রতিপালককে আহব্বান করেছিল গোপনে। সে বলেছিল ,‘আমার অস্থি দুর্বল হয়েছে, বার্ধক্যে আমার মস্তক সাদা হয়েছে, হে আমার প্রতিপালক! তোমাকে আহ্বান করে আমি কখনও ব্যর্থকাম হইনি। 

এভাবে তিনি পবিত্র কুরআনের সূরা মরিয়মের প্রথম অংশ পাঠ করে শুনালেন।

আল্লাহর কালাম শুনে ‘নাজ্জাশী এত কাঁদলেন যে অশ্রুধরায় তার শ্মশ্রু সিক্ত হয়ে গেল এবং দরবারে উপস্থিত পাদ্রীরা কেঁদে তাদের সম্মুখে উন্মুক্ত ধর্মগ্রন্থসমূহ ভিজিয়ে দিল। কিছুটা শান্ত হয়ে নাজ্জাশী বললেন  ঃ ‘তোমাদের নবী যা নিয়ে এসেছেন তাঁর পূর্বে ঈসা (আ) যা নিয়ে এসেছিলেন উভয়ের উৎস এক। অতঃপর আমার ও তার সংগীর দিকে তাকিয়ে বললেন, তোমরা চলে যাও। আল্লাহর কসম! তোমাদের হাতে আমি তাদেরকে  সমর্পণকরব না। 

উম্মু সালামা বলেন  ঃ আমরা নাজ্জাশীর দরবার থেকে বেরিয়ে এলে আমর ইবনুল আস আমদেরকে শুনিয়ে শুনিয়ে তার সংগীকে বলল,‘আল্লাহর কসম! আগামী কাল আবার আমরা বাদশাহর নিকট আসবো এবং তার নিকটে তাদের এমন সব কার্যকলাপ তুলে ধরব যাতে তার হৃদয়ে হিংসার আগুন দাউ দাউ করে জ্বলে উঠে েএবং তাদের প্রতি ঘৃণায় তার অন্তর পূর্ণ  হয়ে যায়। তাদেরকে সম্পূর্ণ উৎখাত করার জন্য আমরা অবশ্যই বাদশাহকে উৎসাহিত করব।

একথা শুনে তার সংগী আবদুল্লাহ ইবন আবী রাবীয়া বলল  ঃ “আমর এমনটা করা উচিত হবে না। ধর্মীয় ব্যাপারে আমাদের বিরোধিত করলেও তারা তো আমাদের আত্মীয়।

আমর বলল  ঃ তুমি রাখতো এসব কথা। আমি অবশ্যই বাদশাহকে এমন সব কথা অবহিত করব যা তাদের অন্তরকে কাঁপিয়ে তুলবে। বাদশাহকে আমি বলব  ঃ তারা মনে করে ঈসা ইবন মরিয়ম অন্যদের মতই একজন বান্দা।

পরদিন সত্যি সত্যিই আমর নাজ্জাশীর দরবারে উপস্থিত হয়ে বলল  ঃ মগহামান্য বাদশাহ! এসব লোক,    যাদেরকে আপনি আশ্রয় দিয়ে সাহায্য করেছেন, তারা ঈসা ইবন মরিয়ম সম্পর্কে একটা মারাত্মক কথা বলে থাকে। আপনি তাদের কাছে লোক পাঠিয়ে জিজ্ঞেস করে দিখুন তারা তার সম্পর্কে কি বলে। 

নবীনতর পূর্বতন