মেয়েরা যদি এমন হতো : পর্ব-৩ | সরলপথ.কম

হযরত সা'আদ (রাঃ) সুন্দর পাগড়ী মাথায় জানপ্রাণ দিয়ে কাফেরদের বিরুদ্ধে তুমুল লড়াই করে চলছেন । কেউ তাকে চিনতে পারছে না । হঠাৎ তার হাত দুটো দেখে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে চিনে ফেললেন । স্নেহভরে পিছন থেকে ডাক দিলেন সা'আদ! সা'আদ। কিন্তু, শাহাদতের অমীয় সুধা পান করার চরম আকাংখায় তুমুল লড়াইয়ে লিপ্ত হযরত সা'আদের কর্ণকুহরে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ডাক পোঁছল না। এভাবে বীর বিক্রমে যুদ্ধ করতে করতে এক পর্যায়ে তিনি শহীদ হয়ে গেলেন।

 

যুদ্ধ শেষে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অত্যন্ত আবেগের সাথে হযরত সা'আদের প্রাণহীন লাশ স্বীয় স্নান মোবারকের উপর রাখলেন এবং বললেন, হে সাকীফ গোত্র! আল্লাহ তায়ালা সা'আদকে সাকীফ গোত্রের মেয়ে অপেক্ষা অধিক সুন্দরী স্ত্রী দান করেছেন ।

 

উল্লেখিত ঘটনা থেকে আমরা দুটি শিক্ষা গ্রহণ করতে পারি। তন্মধ্যে একটি হচ্ছে নিজের পছন্দ, নিজের কল্পনা, নিজের স্বপ্ন, নিজের মতামত নিজের ইচ্ছা-আবেগ এক কথায় নিজস্ব সব কিছুর উপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইচ্ছা ও মানসাকে প্রাধান্য দিতে হবে। যেমন প্রাধান্য দিয়েছিলেন গোত্রপতি আব্দুল্লাহ ইবনে ওহাবের কন্যা । কেননা স্বাভাবিকভাবেই প্রত্যেকটা মেয়ে এমন একজন পুরুষকে জীবন সঙ্গী হিসেবে কল্পনা করে যার আকার আকৃতি ও চেহারা সূরত হবে অতুলনীয়; যার স্বাস্থা হবে সুন্দর-সুঠাম । কিন্তু উক্ত মেয়েটি নিজস্ব সকল ইচ্ছা এবং আকাঙ্খার উর্ধ্বে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইচ্ছাকেই প্রাধান্য দিয়েছেন । তাইতো তার মুখ দিয়ে স্বতঃস্ফূর্তভাবে বেরিয়ে এসেছে হে আগন্তুক' এ প্রস্তাব যদি আল্লাহর রাসুলের পক্ষ থেকে হয়ে থাকে তাহলে আমি প্রস্তুত আছি।

 

বস্তুতঃ উক্ত মহিয়সী মহিলা এ কথার মাধ্যমে কেয়ামত পর্যন্ত আগত সমগ্র নারীজাতিকে একথাই বুঝাতে চেয়েছেন যে, হে বিশ্বের মহিলা জাতি! তোমরা সর্বদা সকল ক্ষেত্রে নিজের ইচ্ছা ও আকাঙ্খার উপর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইচ্ছা ও আকাংখাকে প্রাধান্য দিও। এতেই তোমাদের কল্যাণ হবে।"

 

সুতরাং,সমস্ত মহিলা যদি উক্ত ঘটনা পাঠ করে আজ থেকেই এ সিদ্ধান্ত নিত যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যে কোন বাণী, চাই তা আমাদের বুঝে আসুক বা না আসুক; বাহ্যতঃ আমাদের পক্ষে হউক কিংবা বিপক্ষে হউক তার উপর আমরা অবশ্যই আমল করব। তাহলে কতোই না ভাল হত !

নবীনতর পূর্বতন