জা’ফর ইবন আবী তালীব | ৩য় পর্ব

আমাদের  প্রতিপালক আল্লাহ তা’আলার ইবাদতের ব্যাপারে আমরা কোন প্রকার যুলম-অত্যাচারের সম্মুখীন হলাম না অথবা অমাদের অপছন্দনীয় কোন কথাও আমরা শুনলাম না। এ কথা কুরাইশরা জানতে পেরে ষড়যন্ত্র শুরু করল।  তারা তাদের মধ্য থেকে  শক্তিমান ও তাগড়া জোয়ান দু’ব্যক্তিকে নির্বাচন করে নাজ্জাশীর কাছে পাঠাল। এ দু’ব্যক্তি হল, আমর ইবনুল ’আস ও অবদুল্লাহ ইবন আবী রাবীয়া। তারা তাদের দ’জনের সংগে নাজ্জাশী ও তার দরবারের চাটুকার পাদ্রীদের জন্য প্রচুর মূল্যবান উপটোকেন পাঠাল। তাদেরকে বলে দেওয়া হয়েছিল, হাবশার রাজার সাথে আমাদের বিষয়টি আলোচনার পূর্বেই প্রত্যেক পাদ্রীর জন্য নির্ধারিত হাদিয়া তাদের কাছে পৌছে দেবে।

তারা দু’জন হাবশা পৌছে নাজ্জাশীরপাদ্রীদের সাথে মিলিত হল এবং তাদের প্রত্যেককে তার জন্য নির্ধারিত উপটোকেন পৌছে দিয়ে বলল । “বাদশাহর সাম্রজ্যে আমাদের কিছু বিভ্রান্ত সন্তান আশ্রয়           নিয়েছেন । তারা তাদের পিতৃপুরুষের ধর্ম ত্যাগ করে নিজ সম্প্রদায়ের মধ্যে বিভেদ ও  অনৈক্য সৃষ্টি করেছে। আমরা যখন তাদের সম্পর্কে বাদশাহর সংগে কথা বলবো, আপনারা তাদের দ্বীন সম্পর্কে  কোন রকম জিজ্ঞাসাবাদ ছাড়াই  তাদেরকে আমাদের নিকট ফেরত পাঠানোর ব্যাপারে বাদশাহকে একটু অনুরোধ করবেন। কারণ , তাদের জাতীয় নেতৃবৃন্দইতো তাদের বিশ্বাস ও আচরণ সম্পর্কে  অধিক জ্ঞাত। তারাই তাদের সম্পর্কে সিদ্ধান্ত নেবেন।

দরবারী পাদ্রীরা তাদের কথায় সায় দিল।

উম্মু সালামা বলেন , ‘বাদশাহ আমাদের কাউকে ডেকে তার কথা শুনুক ,এর চেয়ে বিরক্তিকর আর কিছু,  আমর ইবনুর আস ও তার সংগীর নিকট ছিলনা।

তারা দু’জন নাজ্জাশীর দরবারে উপস্থিত হয়ে তাকে উপঢৌকন পেশ করল। উপঢৌকনগুলি নাজ্জাশীর খুবই পছন্দ হল। তিনি সেগুলির ভূয়সী প্রশংসা করলেন । অতঃপর তারা বাদশাহকে বলল  , “মহামান্য বাদশাহ আমাদের কিছু দুষটু প্রকিৃতির ছেলে আপনার সাম্যাজ্যে প্রবেশ করেছে। তারা এমনএকটি ধর্ম আবিষ্কার করেছে যা আমরাও জানিনে এবং আপনিও জানেন না। তারাআমাদের দ্বীন পরিত্যাগ করেছে। কিন্তু আপনাদের দ্বীনও গ্রহন করেনি। তাদের পিতা,পিতৃব্য ও গোত্রের নেতৃস্থানীয় ব্যক্তিরা তাদেরকে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদেরকে আপনার নিকট পাঠিয়েছেন। তাদের সৃষ্ট অশান্তি ও বিপর্যয় সম্পর্কে  তাদের গোত্রীয়নেতারাই অধিক জ্ঞাত।

নাজ্জাশী  তার দরবারে উপস্থিত পাদ্রীদের দিকে তাকালেন। তারা বলল “মহামান্য বাদশাহ , তারা সত্য কথা বলছে। কারণ তাদের গোত্রীয় নেতারাই তাদের কৃত কর্ম সম্পর্কে অধিক জ্ঞাত। গোত্রীয় নেতাদের নিকট আপনি তাদের ফেরত পাঠিয়ে দিন। যাতে গোত্রীয় নেতারা তাদের সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারেন।

পাদ্রীদের কথায় বাদশাহ দারুণভাবেক্ষুব্ধ হলেন। বললেন “আল্লাহর কসম! তা হতে পারেনা। তাদের প্রতি যে অভিযোগ আরোপ করা হচ্ছে সে সম্পর্কে তাদের জিজ্ঞাসাবাদ না করা পর্যন্ত একজনকেও আমি সমর্পন করব না। সত্যিই তারা যদিএমনই হয় যেমন এ দু,ব্যক্তি বলছে, তাহলে তাদেরকে সমর্পন করব।  চলবে...

নবীনতর পূর্বতন