সততার পুরষ্কার : পর্ব-২ | সরলপথ.কম

 

তাকে খুঁজে পেয়ে তিনি যেন আকাশের চাঁদ হাতে পেলেন। সফরের সকল কষ্ট মুহুর্তের মধ্যে ভুলে গেলেন। তিনি লোকটিকে জিজ্ঞাসা করলেন, ভাই! আপনি কি গতকাল অমুক শহর থেকে কাপড় ক্রয় করেছেন ?

 

ঃ হ্যা, ক্রয় করেছি । তবে একথা আমাকে জিজ্ঞেস করছেন কেন?

 

ঃ প্রয়োজন আছে, আচ্ছা কাপড়গুলো কি আপনার নিকট আছে ?

 

ঃ হ্যাঁ আছে । কিন্তু ব্যাপার কি খুলে বলুন ।

 

ব্যাপার হল, সে কাপড়ে কিছু খুঁত আছে যা আপনাকে অবহিত করা হয়নি। আমি আপনাকে এটুকু জানানোর জন্যই সেখান থেকে এসেছি। আমিই ছিলাম এ কাপড়গুলোর মূল মালিক । কাপড়ের এই ত্রুটির কথা ক্রেতাকে জানিয়ে দিতে আমি বারবার বলে দিয়েছিলাম। কিন্তু বিক্রেতা না কি একদম ভুলে গিয়েছিল ।

 

ইবনে খরীফের কথাগুলো শুনে লোকটি সীমাহীন আর্শ্চাম্বিত হল । বিস্ময়ে অভিভূত হয়ে কয়েক বার কাপড় ও ইবনে খরীফের দিকে চাওয়া চাওয়ি করল । তারপর বলল, এ কাপড়ের মূল্য বাবদ আমি যে টাকাগুলো দিয়েছি তা কি আপনার নিকট আছে ? তিনি বললেন, হ্যাঁ, আছে । এই নিন আপনার টাকা। লোকটি টাকাগুলো হাতে নিয়ে অপ্রয়োজনীয় বস্তুর মত ঢিল ছুড়ে দূরে ফেলে দিল । অতঃপর পকেট থেকে সেই পরিমাণ টাকা বের করে পুনরায় ইবনে খরীফের হাতে উঠিয়ে দিল । ইবনে খরীফ কিছুই বুঝতে না পেরে লোকটির দিকে হা করে তাকিয়ে রইলেন। লোকটি বলল, আপনার কাপড়ের মূল্য এই মাত্র পরিশোধ করলাম। পূর্বে যে টাকা দিয়েছিলাম তা ছিল জাল টাকা । আমি অবশ্য মুসলমান নই । কিন্তু আপনার সততা দেখে আমার বিবেকও জেগে উঠল। জাল টাকার পরিবর্তে আসল টাকা কেবল আপনার সততা ও সত্যনিষ্ঠার পুরস্কার স্বরূপই প্রদান করলাম ।

 

বস্তুতঃ সততা এমন এক মহা সম্পদ যা দ্বারা শুধু আখেরাতেই নয় দুনিয়াতেও অনেক ফায়দা হাসিল হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলেন- সততা মানুষকে মুক্তি দেয় আর মিথ্যা মানুষকে ধ্বংস করে।" অন্য হাদীসে আছে-কিয়ামতের দিন বিশ্বস্ত ও সৎ ব্যবসায়ীদের হাশর হবে নবী, সিদ্দীক, শহীদ এবং নেককারদের সাথে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- বিক্রির সময় মালের মধ্যে কোন ত্রুটি থাকলে খরীদ্দারকে তা অবশ্যই অবহিত করবে।

 

সত্য কথা বলব, সৎ পথে চলব - এই হোক এ গল্পের মূল শিক্ষা ।

নবীনতর পূর্বতন