অপূর্ব আত্নদান : পর্ব-৩ | সরলপথ.কম


অতঃপর অগ্নিঝরা কণ্ঠ থেকে উচ্চারিত হল, আমার প্রাণের বিনিময়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পায়ে একটি কাটাও বিদ্ধ হোক তাও আমি সহ্য করব না।

 

জবাব শুনে সকলেই হতবাক। অবাক বিস্ময়ে খুবাইব (রাঃ) এর দিকে তাকিয়ে তারা ভাবে, এমন কঠিন শাস্তির সম্মুখীন হয়েও কি কেউ প্রেমাস্পদের বিপদাশংকায় শিউরে উঠতে পারে? পারে নিজের মৃত্যু যাতনাকে এত সহজে ভুলে যেতে? তবে কি সত্যিই তারা রাসূলের পদতলে আপন জীবন লুটিয়ে দিতে প্রস্তুত?

 

একদিকে কাফিরদের সারিবদ্ধ প্রচণ্ড আক্রমণ আর অন্যদিকে রাসূল প্রেমে আত্মহারা খুবাইব (রাঃ) কাতর স্বরে প্রার্থনা করছেন-হে খোদা ! এমন কেউ আছে কি? যিনি তোমার রাসূলের নিকট আমার বিদায় বেলার সালাম খানি পৌছে দেবে? আল্লাহ পাক তখন অহীর সাহায্যে তার অন্তিম সালাম রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট পৌছিয়ে দিলেন। সালাম পেয়ে মদীনায় বসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলে উঠলেন-ওয়া আলাইকুমুসসালাম ইয়া খুবাইব! অতঃপর তিনি সাহাবায়ে কেরামকে লক্ষ্য করে বললেন, কোরেশরা খুবাইবকে শহীদ করে দিয়েছে ।

 

এ ঘটনায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে সাহাবায়ে কেরামের প্রেম ও ভালবাসার চরম নিদর্শন পাওয়া যায়। প্রিয়তম নবীকে কষ্ট দেয়া তো দূরের কথা, তার পায়ে কাঁটা বিদ্ধ হউক একথা মুখে উচ্চারণ করাও তাদের সহ্য হতো না । প্রিয় পাঠক? আমরাও পারি না সাহাবাদের মতো রাসুলের প্রতি ভালবাসার চরম পরাকাষ্ঠা প্রদর্শন করতে। আমাদের একথা ভাল করে জেনে রাখা দরকার যে, রাসূল সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লামকে ভালবাসা ছাড়া আল্লাহকে ভালবাসা সম্ভব নয়। আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেন, আপনি বলে দিন, তোমরা যদি আল্লাহকে ভালবাসতে চাও তাহলে আমি (মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর অনুরসণ অনুকরণ কর। তাহলে আল্লাহ তোমাদের ভালবাসবেন এবং তোমাদের গোনাহ সমূহকে মাফ করে দিবেন। নিশ্চয়ই আল্লাহ তায়ালা মহাক্ষমাশীল এবং পরম দয়ালু।

 

এক হাদীসে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমরা ততক্ষণ পর্যন্ত প্রকৃত ঈমানদার হতে পারবে না যতক্ষণ আমি তোমাদের নিকট তোমাদের পিতা-পুত্র ও দুনিয়ার সকল মানুষের চেয়ে বেশী প্রিয় পাত্র না হই। শেষ তীরটি মুমুর্ষ খুবাইবের শরীরে বিদ্ধ হলো। পুনরায় নেতিয়ে, পড়লো তাঁর উন্নত শির। নশ্বর মাটির দেহ থেকে বেরিয়ে গেলো তার অবিনশ্বর আত্মা। আর তার প্রশান্ত মুখের সেই অনাবিল হাসি ফুটে আছে অনন্তকালের দৃশ্যহীন অবয়বে। এ হাসি মুখ মলীন হবে না কোন দিন ।

নবীনতর পূর্বতন