মেয়েরা যদি এমন হতো : পর্ব-২ | সরলপথ.কম

 
কিন্তু হযরত সাআদ (রাঃ) স্বীয় জীবন নিয়ে হতাশায় ভুগলেও আল্লাহর রাসূলের কথার প্রতি তার পরিপূর্ণ আস্থা ছিল । তাই অন্য কোন চিন্তা না করে তৎক্ষণাত তিনি গোত্রপতি আমর ইবনে ওয়াহাবের নিকট পৌঁছলেনে এবং রাসূলের কথাগুলো তাকে শুনিয়ে দিলেন।  
 

হযরত সা'আদ (রাঃ)-এর কথাগুলো শুনে গোত্রপতি রাগে-গোষ্বায় অস্থির হয়ে পড়লেন। সীমাহীন পর্যায়ের কালো-কুৎসিত বদসূরত এক ব্যক্তির সাথে তার অপরূপ সুন্দরী ঘোড়শী কন্যার বিবাহের কথা কল্পনা করে তিনি একথা ভাবতেও ভুলে গেলেন যে, বিবাহের এ প্রস্তাবের মূলে রয়েছেন দুজাহানের সর্দার, জগতের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

 

হযরত সা'আদ (রাঃ)-গোত্রপতি আমর ইবনে ওয়াহাবের অবস্থা লক্ষ্য করে নিরাশ হয়ে ফিরে চললেন। কিন্তু ২/৪ কদম সামনে এগুতেই তার কর্ণকুহরে নারী কণ্ঠের একটি সুমিষ্ট আওয়াজ ভেসে এল হে আগন্তুক ! হে আল্লাহর বান্দা! এ প্রস্তাব যদি আল্লাহর রাসূলের পক্ষ থেকে হয়ে থাকে তাহলে আমি রাজী।" 

 

হযরত সা'আদ আওয়াজ শুনে থমকে আঁড়ালেন।

 

এদিকে মেয়ের মুখ থেকে আল্লাহর রাসূলের নাম শুনে আমর ইবনে ওয়াহাবের রাগ বরফের ন্যায় শীতল হয়ে গেল । তার হুঁশ ফিরে এলো । অতঃপর স্বীয় ভুল বুঝতে পেরে অত্যন্ত আদর ও সম্মানের সাথে হযরত সা'আদ (রাঃ) কে বরণ করে নিলেন এবং তার সাথে আপন মেয়ের বিবাহ পড়িয়ে দিলেন।

 

এবার হযরত সা'আদ (রাঃ) সামান্য আনুষ্ঠানিকতার সমানাদি অরিন্দ করার জন্য বাজারে চললেন। হৃদয়-মনে তার আনন্দের ঝড় বইছে। নববধূকে নিয়ে নতুন নীড় রচনার এক বুক স্বপ্ন নিয়ে একটু দ্রুত পদেই বাজারের দিকে এগুচ্ছেন তিনি।

 

কিন্তু হঠাৎ এক আহবানকারীর আহবান শুনে তিনি থমকে দাড়ালেন ।

 

হে আল্লাহর বান্দাগণ! যুদ্ধের দামামা বেজে উঠেছে। বেদ্বীন কাফেরদের সাথে তোমাদের জিহাদ করতে হবে । তোমরা সবাই প্রস্তুত হয়ে যাও ।"

 

একটু পূর্বেও যিনি বাসর রাতের সুখ-স্বপ্নে ছিলেন বিভোর তিনি আহবান শুনে জেহাদের ময়দানে মৃত্যুর সাথে আলিঙ্গন করার জন্য পূর্ণরূপে প্রস্তুত হয়ে গেলেন । তার মন বারবার তাকে একথাই বলছিল যে, ব্যক্তিগত আরাম আয়েশ ও আনন্দ উল্লাসের চেয়ে আল্লাহ পাকের একমাত্র মনোনীত ধর্ম ইসলামকে বিজয়ী করার জন্য জান-মাল উৎসর্গ করা অনেক শ্রেয় । তাইতো তিনি কাল বিলম্ব না করে বিবাহের সামানাদি খরিদ করার পরিবর্তে যুদ্ধের ঢাল-তলোয়ার ক্রয় করে জিহাদের ময়দানে ঝাঁপিয়ে পড়লেন ।

নবীনতর পূর্বতন